বাংলাদেশে কারিগরি বিশ্ববিদ্যালয় স্থাপন জরুরী

মাহবুব নেওয়াজ মুন্না :


বাংলাদেশে বর্তমানে কারিগরি শিক্ষার জয়জয়কার কিন্তু কারিগরি শিক্ষার্থীদের কর্মজীবন ও উচ্চ শিক্ষা নিয়ে দুর্দশার শেষ নেই। উচ্চ মাধ্যমিক শিক্ষা বা ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স শেষে তারা স্নাতক, স্নাতকোত্তর ও তৎপরবর্তী উচ্চতর গবেষণামূলক পড়াশোনা নিয়ে ভোগান্তিতে পড়ে যায়।

ডুয়েটসহ ২/১টি বিশ্ববিদ্যালয়ে কারিগরি শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা লাভের সুযোগ আছে; তাও সীমিত সংখ্যক আসনে। শেষপর্যন্ত অনেক কারিগরি শিক্ষার্থীরা হতাশাগ্রস্ত হয়ে পড়ে তাদের শিক্ষা ও কর্মজীবন আরো ভালভাবে গড়ার আর স্বপ্ন পর্যন্ত দেখে না।

বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে দেশের আনাচে-কানাচের সাধারণ শিক্ষার্থীদের জন্য রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য রয়েছে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়, আর ঝরে পড়া শিক্ষার্থীদের জন্য রয়েছে দূরশিক্ষণ পদ্ধতির বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। কিন্তু দুঃখের বিষয়, এখনো কারিগরি শিক্ষার্থীদের জন্য আলাদা এমন কোন পাবলিক বিশ্ববিদ্যালয় নেই যেখানে তারা উচ্চ শিক্ষা লাভ করতে পারবে।

অথচ বহির্বিশ্বের ধনী-গরিব বেশীরভাগ দেশে পলিটেকনিক শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগের জন্য অনেক পাবলিক টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় রয়েছে। আপনারা পরিসংখ্যানগত তথ্য খোঁজ নিয়ে দেখতে পারেন। জার্মানিতে রয়েছে Technical University of Munich, Technical of Berlin, Technical University of Braunschweig, Technical University of Dortmund, Technical University of Kaiserslautern, ডেনমার্কে রয়েছে Technical University of Denmark, স্পেনে রয়েছে Technical University of Madrid, Technical University of Valencia, তুর্কিয়েতে রয়েছে Istanbul Technical University, Middle East Technical University, Yıldız Technical University, Karadeniz Technical University, Gebze Technical University, Bursa Technical University, Iskenderun Technical University, Konya Technical University, গ্রীসে রয়েছে National Technical University of Athens, বেলারুশে রয়েছে Belarusian National Technical University, লাতভিয়ায় রয়েছে Belarusian National Technical University, যুক্তরাষ্ট্রে রয়েছে Colorado Technical University, ঘানায় রয়েছে Accra Technical University, জর্জিয়াতে রয়েছে Georgian Technical University, দক্ষিণ কোরিয়াতে রয়েছে Daegu Technical University, কেনিয়াতে রয়েছে Technical University of Kenya, প্রতিবেশী দেশ ভারতে রয়েছে Dr. A.P.J. Abdul Kalam Technical University, I. K. Gujral Punjab Technical University, Harcourt Butler Technical University।

জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের মতো পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে প্রস্তাবিত এই বাংলাদেশ কারিগরি বিশ্ববিদ্যালয়ও সমগ্র দেশব্যাপী স্নাতক পর্যায়ের কলেজ বা ইনস্টিটিউটগুলোতে স্নাতক-স্নাতকোত্তর কোর্স চালাতে পারবে যদি স্থাপিত করা হয়।

কারিগরি অধিদপ্তর, কারিগরি শিক্ষাবোর্ড ও শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আকুল আবেদন আপনারা দেশের এত বিশাল সংখ্যক কারিগরি/পলিটেকনিক শিক্ষার্থীদের কথা চিন্তা করে স্থাপন করার অনুরোধ রইল “বাংলাদেশ কারিগরি বিশ্ববিদ্যালয়” যার নাম ইংরেজিতে হবে “Bangladesh Technical University” এবং লগো (মনোগ্রামও হবে ইংরেজি ভাষায়, যাতে বহির্বিশ্বের সবাই পড়তে-চিনতে পারে)। প্রস্তাবিত এই পাবলিক কারিগরি বিশ্ববিদ্যালয়ের স্থান নির্ধারণ অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো গাজীপুর কিংবা ঢাকায় না করে ঢাকার বাইরে গবেষণা ও প্রশাসনিক কাজের সুবিধার্তে বড় জায়গায় করা উচিত। কারণ ঢাকায় আর জায়গা বাকি আছে মনে হয় না। যেমনটি ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ায় ফাযিল-কামিল মাদ্রাসাগুলো অধিভুক্ত ছিল।

সাম্প্রতিক সময়ে বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয় ও জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে জোর দেয়া হচ্ছে। কিন্তু পলিটেকনিক/কারিগরি শিক্ষার্থীদের জন্য এখনো কোন আলাদা পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়নি; যা বিস্মিত হওয়ার মতো কথা। তাদের সেই সিদ্ধান্তে দ্বিমত পোষণ করছি না, তবে কারিগরি শিক্ষার্থীদের জন্য জরুরি ভিত্তিতে আলাদা একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের জোর দাবী রইল।

  • মাহবুব নেওয়াজ মুন্না (লেখক ও বেসরকারি উন্নয়ন সংস্থা শেডে কর্মরত)

  • Email: munna161619@gmail.com

  • ✆: 01628331340